ঢাকা মঙ্গলবার, ২৮শে জানুয়ারী ২০২০, ১৬ই মাঘ ১৪২৬


২৪ ঘণ্টায় অর্ধশত নতুন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি


১০ ডিসেম্বর ২০১৯ ১৬:০৮

আপডেট:
২৮ জানুয়ারী ২০২০ ১১:১৪

রাজধানী ঢাকাসহ দেশের সকল সরকারি ও বেসরকারি হাসপাতালে গত ২৪ ঘণ্টায় অর্থাৎ ৯ ডিসেম্বর (সোমবার) সকাল ৮টা থেকে মঙ্গলবার (১০ ডিসেম্বর) সকাল ৮টা পর্যন্ত ৫০ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। তাদের মধ্যে রাজধানীর ৪১টি হাসপাতালে ২৭ জন ও ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ২৩ জন ভর্তি হন।

এর আগে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় অর্থাৎ ৮ ডিসেম্বর (রোববার) সকাল ৮টা থেকে সোমবার (৯ ডিসেম্বর) সকাল ৮টা পর্যন্ত রাজধানী ঢাকায় ৩৭ জন ও ঢাকার বাইরে ৩০ জনসহ মোট ৬৭ জন নতুন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হন। এ হিসেবে গত ২৪ ঘণ্টায় ভর্তি রোগীর সংখ্যা প্রায় ২৬ শতাংশ কমেছে।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের সহকারী পরিচালক আয়েশা আক্তার এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালের সর্বমোট ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা ২৬০ জন। তাদের মধ্যে ঢাকার ৪১টি সরকারি বেসরকারি হাসপাতালে ১৬২ জন ও অন্যান্য বিভাগে ৯৮ জন ভর্তি রয়েছেন।

এদিকে স্বাস্থ্য অধিদফতরের রোগ তত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে এখন পর্যন্ত ২৬৪ জনের মৃত্যুর তথ্য প্রদান করা হয়। তাদের মধ্যে সর্বশেষ ২১১ জনের মৃত্যু পর্যালোচনা করে ১৩৩ জনের মৃত্যু ডেঙ্গু জ্বরে হয়েছে বলে আইইডিসিআর নিশ্চিত হয়েছে।

চলতি বছর ১ জানুয়ারি থেকে আজ মঙ্গলবার (১০ ডিসেম্বর) পর্যন্ত সর্বমোট ১ লাখ ৭৯২ জন ডেঙ্গুতে আক্রান্ত রোগী সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে চিকিৎসা গ্রহণ শেষে ১ লাখ ২৬৮ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।