ঢাকা রবিবার, ২০শে অক্টোবর ২০১৯, ৬ই কার্তিক ১৪২৬


পুলিশ চাঁদা খেয়ে রাস্তায় দোকান বসাবে না: ডিএমপি কমিশনার


১৭ সেপ্টেম্বর ২০১৯ ২২:১৬

আপডেট:
২০ অক্টোবর ২০১৯ ১৫:২৩

হকার উচ্ছেদ নিয়ে একে অপরের দোষারোপের বিষয় স্বীকার করলেন মেয়র আতিকুল ইসলাম ও ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম। তারা বলেন, কাউন্সিলররা বলেন পুলিশ চাঁদা খেয়ে দোকান বসান আর পুলিশ বলেন রাজনৈতিক নেতারা চাঁদা খেয়ে দোকান বসান।

এ বিষয়ে ডিএমপি কমিশনার কড়া বার্তা দিয়ে বলেন, আপনারা (রাজনীতিবিদরা) যদি আমাদের সঙ্গে থাকেন এটুকু নিশ্চয়তা দিতে পারি পুলিশ চাঁদা খেয়ে রাস্তায় দোকান বসাতে পারবে না।


হকার্সদের জন্য হকার্সমার্কেট করতে হবে বলে মন্তব্য করেন ডিএমপি কমিশনার

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) নগর ভবনের মেয়র ফ্লোরে এক মতবিনিময় সভায় এ ঘোষণা দেন ডিএমপি কমিশনার। এ সময় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, ডিএনসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাই, ডিএমপি’র অতিরিক্ত কমিশনার (ট্রাফিক বিভাগ) মফিজ উদ্দিন আহমেদ, ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা মো. আমিনুল ইসলাম, ওয়ার্ড কাউন্সিলরগণ ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ডিএমপি কমিশনার বলেন, আমি খুব বেশি কথা বলি না, কম কথা বলি। আপনারা (কাউন্সিলর, রাজনীতিবিদরা) যদি চান ফুটপাতে কেউ থাকবে না, তাহলে কেউ থাকবে না। যদি আমাদের সঙ্গে থাকেন এটুকু নিশ্চয়তা দিতে পারব পুলিশের কেউ চাঁদা খেয়ে রাস্তায় দোকান বসাতে পারবে না। বাস্তবতা হল একজন আরেকজনকে দোষ দিচ্ছেন, পুলিশ বলেন- কাউন্সিলর এবং রাজনৈতিক লোক চাঁদা নিচ্ছে। অন্যদিকে হকারদের জিজ্ঞেস করলে প্রকাশ্যে সে কারো বিরুদ্ধে কোনো অভিযোগ করতে সাহস পায় না, কারণ সে জানে পুলিশের বিরুদ্ধে অভিযোগ করলে পেটে লাথি পড়বে, আবার কাউন্সিলরদের বিরুদ্ধে বললেও একই অবস্থা হবে। সেই ভয়ে তারা নীরবে চাঁদা দিচ্ছে।

তিনি আরও বলেন, একটি সিদ্ধান্তে আসতে হবে। হকার্সদের জন্য হকার্সমার্কেট করতে হবে। এখন দেখা যায় হকার্স মার্কেটে যাদের দোকান আছে তারা কোটিপতি।

হকারদের উদ্দেশ্যে তিনি বলেন, শহরে এমন কোনো মোড় নেই যেখানে বাস থামে অথচ হকারদের দখল নেই। রাস্তা বানানো হয়েছে মানুষ এবং যানবাহন চলাচলের জন্যে। ফুটপাত দিয়ে মানুষ চলবে। ব্যবসা করার জন্য তো ফুটপাত না। উচ্ছেদ করা হলে বলবে ফুটপাত থেকে তুলে দিলে আমার সন্তানের কি হবে? আমি তাদের বলতে চাই আপনার সঙ্গে কি সরকারের বা সিটি কর্পোরেশনের চুক্তি ছিল যে ফুটপাত বসিয়ে ব্যবসা করার সুযোগ দেব?