ঢাকা রবিবার, ২০শে অক্টোবর ২০১৯, ৬ই কার্তিক ১৪২৬


অ্যাপটি পরিচালনা করবে বাংলাদেশ ছাত্রলীগ এবং ডাকসু

উদ্বোধন হলো ‘লাইভ ব্লাড ব্যাংক’ অ্যাপ ,পরিচালনা করবে ছাত্রলীগ!


৫ সেপ্টেম্বর ২০১৯ ১১:৫২

আপডেট:
৫ সেপ্টেম্বর ২০১৯ ১১:৫৩

রক্তের সন্ধান এবং স্বেচ্ছায় রক্তদানকে উৎসাহিত করতে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের উদ্যোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় তৈরি করা হয়েছে ‘লাইভ ব্লাড ব্যাংক’ নামের একটি মোবাইল অ্যাপ। গতকাল বুধবার রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে অ্যাপটির উদ্বোধন করা হয়। অ্যাপটি পরিচালনা করবে বাংলাদেশ ছাত্রলীগ এবং ডাকসু।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সূত্রে জানা গেছে, ‘লাইভ ব্লাড ব্যাংক’ মোবাইল অ্যাপ্লিকেশন হচ্ছে জরুরি ভিত্তিতে রক্তের সন্ধানে রক্তদাতা ও গ্রহীতার জন্য একটি প্ল্যাটফর্ম। বর্তমান সময়ে ডেঙ্গুতে আক্রান্ত রোগীসহ বিভিন্ন জরুরি প্রয়োজনে রক্তদানের ক্ষেত্রে অ্যাপটি ছাত্রলীগ পরিচালনা করবে। ছাত্রলীগ সদস্যরা অ্যাপে নিবন্ধন করে রক্তদান কার্যক্রমে যুক্ত হবেন। অ্যাপে রক্তদাতা হিসেবে যেকারও যোগ দেওয়ার সুযোগ রয়েছে। যখন কোনো রক্তগ্রহীতা রক্তের জন্য লাইভ ব্লাড ব্যাংক অ্যাপে অনুরোধ করবেন, তখন রক্তগ্রহীতার রক্তের গ্রুপ অনুযায়ী তার নিকটবর্তী অ্যাপ ব্যবহারকারী সেই রক্তের গ্রুপের সব সদস্যের কাছে নোটিফিকেশন চলে যাবে। নোটিফিকেশন পাওয়ার পর রক্তদাতা সে অনুরোধটি গ্রহণ করতে পারবেন।


অ্যাপটিতে ডোনার ম্যাপ, ব্লাড ডোনার গ্রুপ, নিকটবর্তী ব্লাড ব্যাংক, সেভড ডোনারস, ইনভাইট ফ্রেন্ডস ইত্যাদি ফিচার রয়েছে। লাইভ ব্লাড ব্যাংক অ্যাপটির বেটা ভার্সন ইতিমধ্যে গুগল প্লে স্টোরে প্রকাশ করার পর প্রায় পাঁচ হাজারবার ডাউনলোড হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, জরুরি রক্তের প্রয়োজনে পেশাদার রক্তদাতা দ্বারা অনেক সময় প্রতারণার স্বীকার হতে হয়। জরুরি সময়ে যেন কাউকে প্রতারিত হতে না হয়, সেদিক থেকে এটি একটি নিরাপদ প্ল্যাটফর্ম। রক্তদাতা ও গ্রহীতার মধ্যে সেতুবন্ধ হিসেবে কাজ করবে এটি। বাংলাদেশে এখন বছরে প্রায় ১০ লাখ ব্যাগেরও বেশি রক্তের প্রয়োজন, যার ৮০ ভাগই পাওয়া যায় স্বেচ্ছায় রক্তদাতাদের কাছ থেকে। কিন্তু জরুরি অবস্থায় সঠিক রক্তদাতার সন্ধান পাওয়ার বিষয়ে এই মোবাইল অ্যাপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

গুগল প্লে স্টোর থেকে বিনা মূল্যে লাইভ ব্লাড ব্যাংক অ্যাপটি ডাউনলোড করা যাচ্ছে।