ঢাকা বৃহঃস্পতিবার, ২০শে জুন ২০১৯, ৬ই আষাঢ় ১৪২৬


টস জিতে ইংল্যান্ডের বিপক্ষে বোলিংয়ে বাংলাদেশ


৮ জুন ২০১৯ ১৬:১৩

আপডেট:
২০ জুন ২০১৯ ০১:০৫

বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে মুখোমুখি বাংলাদেশ ও স্বাগতিক ইংল্যান্ড। কার্ডিফের সোফিয়া গার্ডেনসে এই লড়াইয়ে টস জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন টাইগারদের অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা।

উদ্বোধনী ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে এবারের বিশ্বকাপ যাত্রা শুরু করে ইংল্যান্ড। কিন্তু দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের কাছে অল্পের জন্য হেরে যায় তারা।

বাংলাদেশেরও একই অবস্থা। প্রোটিয়াদের ২১ রানে হারিয়ে আসরে শুভ সূচনা করে মাশরাফী বিন মোর্ত্তজার দল। দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে আশা জাগিয়েও শেষ পর্যন্ত ২ উইকেটে হেরে যায় তারা। কার্ডিফের ম্যাচটি ঘুরে দাঁড়ানোর মঞ্চ হিসেবে নিচ্ছে বাংলাদেশ-ইংল্যান্ড উভয়ই!

বিশ্বকাপের গত দুই আসরে ইংল্যান্ডকে দুবার হারিয়েছে বাংলাদেশ। সব মিলিয়ে ২০ বারের দেখায় চারবার জিতেছে বাংলাদেশ, ইংল্যান্ড জিতেছে বাকি ১৬ ম্যাচ।

ইংল্যান্ডকে টাইগাররা প্রথম হারিয়েছিল ২০১০ সালে ব্রিস্টলে। ৫ রানের সেই জয়ের পর ২০১১ বিশ্বকাপে চট্টগ্রামের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের জয়টা ছিল ২ উইকেটের। তবে ইংলিশদের বিপক্ষে সবচেয়ে উল্লেখযোগ্য জয় এসেছে গত বিশ্বকাপে। অ্যাডিলেড ওভালে ১৫ রানের দুর্দান্ত জয়ে ইংল্যান্ড ছিটকে যায় বিশ্বকাপ থেকে। প্রথমবারের মতো কোয়ার্টার-ফাইনাল নিশ্চিত হয় বাংলাদেশের।

ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ জয় ২০১৬ সালে ঢাকায় তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে। বাংলাদেশ জিতেছিল ৩৪ রানে। টানা তৃতীয় বিশ্বকাপে ইংলিশদের বিপক্ষে জয়ের হ্যাটট্রিক পূরণ করার লক্ষ্য নিয়ে আজ মাঠে নামছে মাশরাফীরা।

বাংলাদেশ একাদশ

তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ সাইফউদ্দিন, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফী বিন মোর্ত্তজা (অধিনায়ক) ও মোস্তাফিজুর রহমান