ঢাকা রবিবার, ২০শে অক্টোবর ২০১৯, ৬ই কার্তিক ১৪২৬


সংসদ উপনেতা মতিয়া-চিপ হুইপ লিটন-স্পিকার শিরীন


১৮ জানুয়ারী ২০১৯ ১৫:০৯

আপডেট:
২০ অক্টোবর ২০১৯ ১৪:৫০

একাদশ জাতীয় সংসদে সংসদ উপনেতা হচ্ছেন আওয়ামী লীগের সংসদ সদস্য ও দলটির সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী। তিনি এর আগে তিন মেয়াদে সরকারের কৃষিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। দশম সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী একাদশ সংসদেরও স্পিকার থাকার বিষয়টি চূড়ান্ত হয়েই আছে। ডেপুটি স্পিকার পদে দলের অপর সভাপতিমণ্ডলীর সদস্য কুমিল্লা-৫ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আবদুল মতিন খসরুর নাম আলোচনায় রয়েছে। এ পদে বরগুনা-১ আসনের ধীরেন্দ্র দেবনাথ শম্ভুও আলোচনায় রয়েছেন। সরকারি দলের চিফ হুইপ হিসেবে আলোচনায় রয়েছেন মাদারীপুর-১ আসনের সংসদ সদস্য নূর-ই আলম চৌধুরী লিটন। সংসদে সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগের তিন মন্ত্রী দেশ রূপান্তরকে এসব তথ্য নিশ্চিত করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘনিষ্ঠ এক নেতাও জানিয়েছেন, তার পছন্দের তালিকায় তাদের নাম রয়েছে।

ওই তিন মন্ত্রী আরও জানান, হুইপ হওয়ার আলোচনায় এগিয়ে রয়েছেন জয়পুরহাট-২ আসনের সংসদ সদস্য আবু সাঈদ আল মাহমুদ স্বপন। তিনি ক্ষমতাসীন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। হুইপ হওয়ার আলোচনায় আরও রয়েছেন নওগাঁ-২ আসনের সংসদ সদস্য শহিদুজ্জামান সরকার ও চট্টগ্রাম-৬ আসনের এ বি এম ফজলে করিম চৌধুরী। তবে ‘রাজনৈতিক অপর একটি বিবেচনায়’ শেরপুর-১ আসনের আতিউর রহমান আতিকেরও সম্ভাবনা রয়েছে হুইপ হওয়ার।



গণভবণ সূত্র তারা জানিয়েছেন, সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে উপনেতা হিসেবে নারী নেত্রীকে সব সময় অগ্রাধিকার দেন। এর আগে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরী এ পদে ছিলেন। শেখ হাসিনার নারী বিবেচনায় সংসদ উপনেতা হিসেবে শেরপুর-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য মতিয়া চৌধুরীর সম্ভাবনা অনেক বেশি। তারা বলেন, সংসদের কার্যপ্রণালি বিধি ভালো রপ্ত থাকায় গত সংসদের হুইপ ও আওয়ামী লীগের সংসদীয় দলের সাধারণ সম্পাদক নূর-ই আলম চৌধুরী এই সংসদের চিফ হুইপ হিসেবে সংসদ নেতা শেখ হাসিনার চোখে এগিয়ে রয়েছেন।

তবে সংসদীয় বিধান অনুযায়ী স্পিকার, ডেপুটি স্পিকার প্রথম সংসদের অধিবেশনে সংসদ সদস্যদের সমর্থনে নির্বাচিত হবেন। সংসদ উপনেতা আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠক করে ঠিক করার নিয়ম আছে। তবে গত ৩ জানুয়ারি সংসদীয় দলের একটি সভায় সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এই দায়িত্ব দিয়ে দিয়েছেন সংসদীয় দলের সদস্যরা। আর চিফ হুইপ ও হুইপ নির্বাচনের এখতিয়ার সংসদ নেতা শেখ হাসিনার। তিনি তার বিচেনায় চিফ হুইপ ও হুইপদের নাম স্পিকারের কাছে পাঠানোর পরে স্পিকার তাদের নামে প্রজ্ঞাপন জারি করবেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, সংসদ উপনেতা হওয়ার ব্যাপারে আমার নাম আলোচনার বিষয়টি জানা নেই। তিনি বলেন, সংসদ উপনেতা নির্বাচন করবেন সংসদ নেতা শেখ হাসিনা। ফলে বিষয়টি আমার জানার কথা নয়।

চিফ হুইপ হিসেবে আলোচনায় থাকা নূর-ই আলম চৌধুরী লিটনও জানান, এই ব্যাপারে আমার কাছে কোনো তথ্য নেই। প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনাই কেবল জানেন, কে হবেন চিফ হুইপ। নিজের হুইপ হওয়ার আলোচনা জানেন না বলে জানান আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক স্বপনও।