ঢাকা রবিবার, ২০শে অক্টোবর ২০১৯, ৬ই কার্তিক ১৪২৬


কিডনি ভালো রাখার খাবার


৪ জানুয়ারী ২০১৯ ১৫:৩৯

আপডেট:
২০ অক্টোবর ২০১৯ ১৪:৫৬

কিডনি ভালো রাখার খাবার

দেহের গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনি শরীরে পানির ভারসাম্য ঠিক রাখে, রক্ত থেকে বিষাক্ত পদার্থ দূর করে। এছাড়া প্রোটিন ফিল্টার করে, পিএইচ এর মাত্রা ঠিক রাখে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। এই গুরুত্বপূর্ণ অঙ্গটি শরীরে নানামুখী কাজ করে। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, স্থূলতা, ধূমপান, বংশগত, লিঙ্গ এবং বয়সের কারণে কিডনি জনিত রোগ দেখা দেয়। কিডনি স্বাস্থ্যের জন্য উপকারী এমন কিছু খাবার তুলে ধরা হলো-

পালংশাক: এই সবুজ শাকে প্রচুর ভিটামিন এ, সি, কে এবং ফলিত রয়েছে। অনেক গবেষণায় দেখা গেছে, নিয়মিত পালংশাক খেলে কিডনি সুস্থ থাকে। বিভিন্ন কিডনিজনিত রোগ প্রতিরোধ করে।

বেল মরিচ: এতে কম পরিমাণে পটাশিয়াম থাকার কারণে কিডনির জন্য ভালো। এই সবজিতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি এবং এ রয়েছে। এছাড়াও ভিটামিন বি৬, ফলিক এবং আঁশ পাওয়া যায়।

পেঁয়াজ: বহুমুখী উপাদানে ভরপুর পেঁয়াজে রয়েছে প্রচুর ফ্লাভনয়েড। এতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রদাহ প্রতিরোধী উপাদান রয়েছে। কম পটাশিয়াম পাশাপাশি এতে রয়েছে ক্রোমিয়াম যা চর্বি, প্রোটিন এবং কার্বোহাইড্রেট দ্রুত ক্ষয় করতে সাহায্য করে।

পাতা কপি: কিডনির জন্য উপকারী পাতা কপি ডায়েটে রাখতে পারেন। কপিতে পটাশিয়াম মাত্রা কম থাকে। অনেক গবেষণায় দেখা গেছে, কপিতে ভিটামিন এ, সি, ক্যালসিয়াম এবং অন্যান্য খনিজ উপাদান রয়েছে। এগুলো কিডনি সুস্থ রাখার জন্য গুরুত্বপূর্ণ।

রসুন: কিডনির কার্যক্রম ঠিক রাখতে সাহায্য করে রসুনে থাকা মুত্রবর্ধক উপাদান। অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর রসুন প্রদাহ কমায়, সংক্রামক প্রতিরোধ করে এবং কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।

ফুলকপি: কিডনির জন্য উপকারী এই সবজিতে প্রচুর ভিটামিন সি, ফলিত এবং আঁশ রয়েছে। এতে থাকা পুষ্টি উপাদান লিভার থেকে বিষাক্ত উপাদান দূর করতে সাহায্য করে। এটি সেদ্ধ, কাঁচা, তরকারি এবং সালাদ হিসেবে খাওয়া যায়।