ঢাকা বৃহঃস্পতিবার, ২০শে ফেব্রুয়ারি ২০২০, ৯ই ফাল্গুন ১৪২৬


মৃত্যুতে সার্সকে ছাড়ালো করোনা


৯ ফেব্রুয়ারি ২০২০ ০৯:৫৬

আপডেট:
২০ ফেব্রুয়ারি ২০২০ ১১:১৩

চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বাড়ছেই। সিএনএন এর খবর অনুযায়ী, রোববার (৯ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টা পর্যন্ত এই ভাইরাসে মৃতের সংখ্যা ৮১৩।

বিবিসি বলছে, ২০০৩ সালে মহামারীর রূপ নেওয়া সার্স ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে করোনায় মৃতের সংখ্যাা। সার্সে মৃতের সংখ্যা ছিল ৭৭৪ জন।

শনিবার চীনের হুবেই প্রদেশে আরও ৮৯ জনের মৃত্যু হয়। এদের মধ্যে একজন মার্কিন নাগরিক ও একজন জাপানের নাগরিক রয়েছে। এই প্রথম চীনে সে দেশের নাগরিক ছাড়া অন্য কোনো দেশের নাগরিক মারা গেলেন।

সব মিলিয়ে চীনসহ বিশ্বের ৮১৩ জন এখন পর্যন্ত মারা গেছেন করোনাভাইরাসের আক্রমণে। চীনের বাইরে কেবল হংকং ও ফিলিপাইনে দুইজনের মৃত্যু হয়েছে। যদিও তারা উহান থেকেই সংক্রমিত হয়ে ফিরেছিলেন। বিশ্বে এই মুহূর্তে সংক্রমিতের সংখ্যা ৩৭ হাজারের বেশি। এর মধ্যে কেবল হুবেই প্রদেশেই আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ১০০ জন মানুষ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ভাইরাসটির এমন মহামারীতে রূপ নেওয়ার কারণ অনুসন্ধানে তারা চীনে একটি বিশেষজ্ঞ দল পাঠাবে। সোম বা মঙ্গলবার চীনের উদ্দেশে রওনা দেবে দলটি।

অন্যদিকে চীনের বাইরে সিঙ্গাপুরে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ আক্রান্ত হয়েছেন। সিঙ্গাপুরে এখন করোনায় আক্রান্তের সংখ্যা ৪০। সবশেষ রোববার ৭জন নতুন আক্রান্তের সন্ধান পাওয়া গেছে। এদের বয়স ৩৬ থেকে ৬৪ বছরের মধ্যে। তবে এদের কেউ সম্প্রতি চীন ভ্রমণ করেননি।

দক্ষিণ কোরিয়াতে করোনায় আক্রান্ত ২৫তম রোগীর সন্ধান মিলেছে। সেখানে যাদের কায়ারেনটাইন করে রাখা হয়েছে সেই পরিবারগুলোকে সরকারের তরফ থেকে অর্থসহ সব ধরনের সহায়তার ঘোষণা দেওয়া হয়েছে।

গত বছরের ৩১ ডিসেম্বর চীন প্রথম বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানায় দেশটির হুবেই প্রদেশের উহান শহরে করোনাভাইরাসের উপস্থিতির কথা। সেখানের একটি বাজার এলাকা থেকে ভাইরাসটি ছড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে। এখনো করোনাভাইরাসের সুনির্দিষ্ট কোনো চিকিৎসাপদ্ধতি আবিষ্কৃত হয়নি। বয়স্করা এই ভাইরাসে আক্রান্ত হয়ে বেশি মারা যাচ্ছেন।