ঢাকা রবিবার, ২০শে অক্টোবর ২০১৯, ৬ই কার্তিক ১৪২৬


যে বার্তা বহন করছে কাতার বিশ্বকাপ লোগো


৪ সেপ্টেম্বর ২০১৯ ১১:৩৯

আপডেট:
২০ অক্টোবর ২০১৯ ১৫:২০

উন্মোচিত হলো ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপের লোগো। মঙ্গলবার কাতারের রাজধানী দোহায় জমকালো এক অনুষ্ঠানের মধ্য দিয়ে বিশ্বকাপের লোগো ও বিশেষ একটি ভিডিও প্রকাশ করা হয়।

১৯৭১ সালের ৩ সেপ্টেম্বর কাতার স্বাধীনতা পেয়েছিল। বিশেষ এই দিনে ফুটবল বিশ্বের সামনে ‘ফিফা ওয়ার্ল্ড কাপ কাতার ২০২২’-এর লোগো প্রকাশ্যে এল। কাতারসহ বিশ্বের বেশ কয়েকটি বড় শহরে একই সময়ে প্রদর্শিত হয় এই লোগো।

লোগোতে চিত্রিত 'অখণ্ড লুপ' যা আট সংখ্যাকে নির্দেশ করছে। এটা দিয়ে টুর্নামেন্টের জন্য নির্ধারিত ৮টি স্টেডিয়ামকে বোঝানো হয়েছে। আবার প্রতীকটির গায়ে যে বাঁক দেখা যায় তা দিয়ে মরু পাহাড়ের বালিয়াড়ির ঢেউকে বোঝানো হচ্ছে। ওই লুপকে একইসঙ্গে এমন চিহ্ন হিসেবেও চিত্রিত করা হয়েছে, যা দিয়ে এই আসরের আন্তসংযোগের বৈশিষ্ট্যকে প্রতিফলিত করছে।

প্রকাশিত লোগোটি আরবের চেতনা ও কাতারের ঐতিহ্যকে ধারণ করে। বিভিন্ন জাতির মানুষকে কাতারে একত্রিত করবে ফুটবল। অর্থাৎ শুধু ফুটবলের প্রতি ভালোবাসা থেকে বিভিন্ন সংস্কৃতির সম্মিলন ঘটবে সেখানে।

এছাড়া ফিফা বিশ্বকাপের ট্রফির গড়ন অনুসারে বানানো এই লোগোটির মূল ধারণাটি এসেছে আরবের ঐতিহ্যবাহী ‘উলের শাল’ থেকে। শীতকালে এই শাল দুনিয়াজুড়েই পরিধান করা হয়, বিশেষ করে আরবে এর জনপ্রিয়তা অনেক বেশি। আর ইতিহাসে এই প্রথম কোনো বিশ্বকাপের আসর বসবে শীতকালে।

এই প্রথম বিশ্বকাপ ফুটবলের আসর বসবে শীতকালে। কারণ কাতারের প্রচণ্ড গরম। ২০২২ সালের ২১ নভেম্বর থেকে শুরু হবে ফুটবল বিশ্বকাপ। বিশ্বকাপ ফাইনাল হবে ১৮ ডিসেম্বর, ২০২২। কাতারের জাতীয় দিবসের দিন বিশ্বকাপ ফাইনাল অনুষ্ঠিত হবে। এবারও থাকছে ৩২টি দল। মোট ৮টি স্টেডিয়ামে খেলা হবে। কাতারের বিশ্বকাপ আয়োজক কমিটি জানিয়েছে, ইতিমধ্যেই ৭৫ শতাংশ প্রস্তুতির কাজ শেষ হয়েছে।