ঢাকা শনিবার, ২০শে জুলাই ২০১৯, ৬ই শ্রাবণ ১৪২৬


তামাকে তৈরি কৃত্রিম ফুসফুস!


৪ জানুয়ারী ২০১৯ ১৫:২৫

আপডেট:
২০ জুলাই ২০১৯ ১৫:৫১

তামাকে তৈরি কৃত্রিম ফুসফুস!

ধূমপানের কারণে মানবদেহের ফুসফুসের ক্ষতি হয়। এই ক্ষতির জন্য দায়ী নিকোটিনের উৎস তামাক। ডেইলি মেইল জানিয়েছে, ইসরায়েল ও ব্রিটেনের একদল বিজ্ঞানী গবেষণাগারে পরীক্ষামূলকভাবে তামাক গাছের পাতা দিয়ে কৃত্রিম ফুসফুস তৈরি করেছেন। গবেষণা শেষে আগামীতে বাণিজ্যিকভাবে এই ফুসফুস তৈরি করা হবে।

চিকিৎসক ও গবেষকরা জানিয়েছেন, ফুসফুসসহ যেকোনো গুরুত্বপূর্ণ অঙ্গপ্রত্যঙ্গের কাঠামো তৈরিতে সবার আগে দরকার কোলাজেন তন্তুর। ইসরায়েলের কুলপ্ল্যান্ট বায়োটেক ফার্মের বিজ্ঞানীরা মাত্র আট সপ্তাহে তামাক গাছ থেকে কোলাজেন তন্তু তৈরির কৌশল আবিষ্কার করেন। মানব শরীরের কোলাজেন তন্তুর সঙ্গে যার প্রচুর মিল রয়েছে। ফলে বিজ্ঞানীরা মানবশরীরের পাঁচটি জিনকে ব্যবহার করেন তামাক গাছের বীজ তৈরিতে। জিনগত পরিবর্তিত তামাক গাছ প্রাপ্তবয়স্ক হলে এর পাতা থেকে কোলাজেন তন্তু তৈরির তরল পদার্থ ‘বায়োইঙ্ক’ তৈরি করা হয়। এই পদ্ধতিতে তামাক গাছে কোলাজেন তন্তু তৈরিও হচ্ছে বিপুল পরিমাণে।

এই কোলাজেনকে ‘কালি’র মতো ‘থ্রি-ডি প্রিন্টারে’ ব্যবহার করে মানব ফুসফুসের মতো অবিকল কাঠামো তৈরি করছেন গবেষকরা। তারপর সেই কাঠামোয় রোগীর স্টেমসেল রেখে সুস্থ ফুসফুস কোষ তৈরি করা হচ্ছে। এর জন্য চিকিৎসকরা রোগীর ত্বকের সদ্যোজাত স্টেম কোষ বেছে নিচ্ছেন। অনুকূল পরিবেশে তৈরি এই কৃত্রিম ফুসফুস রোগীর দেহে প্রতিস্থাপনের উপযুক্ত বলেও দাবি গবেষকদের।

তারা জানিয়েছেন, গবেষণার কাজ প্রায় শেষের দিকে। কৃত্রিম ফুসফুস তৈরি করা থেকে প্রতিস্থাপন, পুরো প্রক্রিয়াটা কয়েক মাসের মধ্যে সেরে ফেলা যাবে বলে আশা করছেন তারা। যার ফলে ধূমপানে ফুসফুসের ক্ষতি হয়ে মৃত্যুর সংখ্যা অনেকটাই কমবে বলে গবেষকদের দাবি।

আগামীতে ‘তামাক মৃত্যুর কারণ’ না বলে, অন্য কিছু বলতে হবে কি না তা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে রয়েছেন গবেষকরা। বর্তমানে যুক্তরাষ্ট্রের ইউনাইটেড থেরাপিওটিকস নামের একটি প্রতিষ্ঠান থ্রিডি প্রিন্টার ব্যবহার করছে কৃত্রিম ফুসফুস তৈরিতে।