ঢাকা বৃহঃস্পতিবার, ২০শে ফেব্রুয়ারি ২০২০, ৯ই ফাল্গুন ১৪২৬


ঢাবির বহিষ্কৃতদের তালিকা প্রকাশে ভিসি রাজি, বাধা প্রক্টর


৩১ জানুয়ারী ২০২০ ১৬:৫২

আপডেট:
২০ ফেব্রুয়ারি ২০২০ ১১:৫৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি জালিয়াতির সঙ্গে যুক্ত থাকায় গত মঙ্গলবার ৬৩ শিক্ষার্থীকে স্থায়ীভাবে বহিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারক সিন্ডিকেট।

তবে জালিয়াতির সঙ্গে যুক্ত হওয়া এসব শিক্ষার্থীর নাম প্রকাশে অনীহা দেখাচ্ছে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রাব্বানী।

গণমাধ্যমের পক্ষ থেকে বেশ কয়েকবার যোগাযোগ করা হলেও তিনি তালিকা প্রকাশের বিষয়ে অনীহা প্রকাশ করেন। তার কাছে তালিকা নেই বলেও জানান।

তবে উপাচার্যের আদেশের পর তালিকা নিজের কাছে আছে বলে স্বীকার করেন তিনি। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সদিচ্ছা সত্ত্বেও তিনি এ তালিকা প্রকাশে গড়িমসি করায় প্রশ্ন উঠেছে শিক্ষার্থীদের মধ্যে।

এর আগে গত বছরের জানুয়ারিতে জালিয়াতির মাধ্যমে ভর্তি হওয়া ও জালিয়াতিতে জড়িত থাকায় ১৫ শিক্ষার্থীকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট। তখনও বহিষ্কৃতদের নাম প্রকাশ করেছিল প্রশাসন।

এরপরে বেশ কয়েকবার শিক্ষার্থীদের বহিষ্কার করা হলে তাদেরও তালিকা প্রকাশ করা হয়। তবে এবারের তালিকা না প্রকাশের বিষয়টি বিতর্কের জন্ম দিয়েছে শিক্ষার্থীদের মধ্যে।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের একটি সূত্র বলছে, বহিষ্কৃতদের মধ্যে প্রক্টরের আশীর্বাদপুষ্ট কয়েকজন শিক্ষার্থী থাকায় তাদের তালিকা প্রকাশে কিছুটা অনীহা দেখাচ্ছেন। এর মাধ্যমে ঐসব শিক্ষার্থীদের সুযোগ করে দিতে পারবেন। তালিকা প্রকাশের বিষয়ে বেশ কয়েকবার প্রক্টরের সঙ্গে যোগাযোগ করে এই প্রতিবেদক। এসময় তিনি বলেন, ‘তালিকাটি খুবই ‘সেনসেটিভ’।

এটা এখন প্রকাশ করা যাবে না।’ তবে উপাচার্য তালিকা প্রকাশের বিষয়ে সদিচ্ছা প্রকাশ করেন। উপাচার্য বলেন, জালিয়াতির সঙ্গে জড়িতদের বহিষ্কার করা হয়েছে। বিশ্ববিদ্যালয় যেসব শিক্ষার্থীকে বহিষ্কার করেছে তাদের তালিকা প্রকাশ করতে কোনো ধরনের দ্বিধা প্রশাসনের নেই। আমি প্রক্টরকে বলে দিচ্ছি। তিনি তালিকা দিয়ে দেবেন।