ঢাকা শনিবার, ২০শে জুলাই ২০১৯, ৬ই শ্রাবণ ১৪২৬


যে ভুলে ভেঙে যেতে পারে সম্পর্ক


৪ জানুয়ারী ২০১৯ ১৪:৩৭

আপডেট:
২০ জুলাই ২০১৯ ১৫:৩৮

যে ভুলে ভেঙে যেতে পারে সম্পর্ক

সম্পর্ক টিকিয়ে রাখতে দুজনেরই চেষ্টা থাকা জরুরি। কোনো একজনের একার পক্ষে সম্পর্ক টিকিয়ে রাখা যায় না। প্রতিদিনের জীবনযাপনে কিছু ভুল আমরা প্রায়ই করি যেগুলোর জন্য ভেঙে যেতে পারে সম্পর্ক। তাই সম্পর্ক টিকিয়ে রাখতে হলে সঙ্গীর ওপর বিশ্বাস রাখুন, এড়িয়ে চলুন এই ভুলগুলো।

সঙ্গীর সম্মতি জরুরি

হতেই পারে আপনার সঙ্গী অনেক অমায়িক, অনেক ভালো। তিনি হয়তো আপনার সিদ্ধান্তে কিছুই বলেন না, হাসিমুখে মেনে নেন সবকিছু। কিন্তু তার মানে এই না যে, সব সিদ্ধান্ত আপনি একাই নেবেন। কোনো কিছু করার আগে, কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে তার সঙ্গে আলাপ করুন, পরামর্শ নিন। সঙ্গীর সম্মতি সম্পর্ক টিকিয়ে রাখতে জোরালো ভূমিকা পালন করে।

মোবাইল ঘাঁটাঘাঁটি নয়

মোবাইল মানুষের খুব ব্যক্তিগত জিনিস। এমন অনেকেই রয়েছেন সন্দেহের বসে সঙ্গীর কললিস্ট কিংবা এসএমএস চেক করেন। এতে করে না চাইলেও আপনার গভীর প্রেমের সম্পর্কটি হঠাৎই ভেঙে যেতে পারে। কারণ এতে বিশ্বাস ভেঙে যায়, ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়, বিশ্বাস ভেঙে যায়।

তুলনা করবেন না

প্রতিটা মানুষ আলাদা। একজনের সঙ্গে অন্যের তুলনা করা একদমই উচিত নয়। না বুঝেই হয়তো অন্যের সঙ্গে তুলনা করছেন, বলছেন তোমার থেকে তার রুচি ভালো, তোমার থেকে সে সুন্দর। এতে করে সঙ্গী মনে কষ্ট পেতে পারে, তৈরি হতে পারে দূরত্ব।

মিথ্যা নয়

দোষ-গুণ মিলিয়েই মানুষ। ভুল হতেই পারে। সেই ভুলকে ঢাকার জন্য কখনো মিথ্যার আশ্রয় নেবেন না। কারণ একটি মিথ্যা আরেকটি মিথ্যার জন্ম দেয়। এতে ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়। মিথ্যা না বলে সত্যিটা বলুন।

দোষারোপ করা

কোনো ভুল হলে সবসময় আমরা অন্যকে দোষ দিতে অভ্যস্ত। নিজের দোষ যেন খুঁজেই পাই না। দোষারোপ করা কোনো সমস্যার সমাধান হতে পারে না। এতে শুধু তিক্ততাই বাড়ে।

অতীত ঘাঁটবেন না

অতীতের ভুল নিয়ে বারবার কথা বলা উচিত নয়। এতে করে অন্য মানুষটি ছোট হয়ে যায়। অবান্তর ও অপ্রাসঙ্গিক কথা সম্পর্ক শুধু ফাটলই ধরাতে পারে।