ঢাকা বৃহঃস্পতিবার, ২০শে ফেব্রুয়ারি ২০২০, ৯ই ফাল্গুন ১৪২৬


সূচক ও লেনদেনে বড় উত্থান


২৪ জানুয়ারী ২০২০ ১১:০৪

আপডেট:
২৪ জানুয়ারী ২০২০ ১১:৩৭

তারল্য সরবরাহ বাড়াতে বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন সহায়তা তহবিল গঠন বিষয়ে অর্থ মন্ত্রণালয়ে ইতিবাচক মতামত পাঠানোর প্রভাব পড়েছে পুঁজিবাজারে। অনলাইন নিউজ পোর্টাল বিজনেস ট্রিবিউন  এর এক প্রতিবেদনে এতথ্য  জানানো হয়।   

প্রতিবেদনে বলা হয়, স্থিতিশীলতার প্রত্যাশায় বিনিয়োগকারীরা বিনিয়োগ করছেন। ফলে ক্রয় বাড়ায় অধিকাংশ শেয়ারের দর বেড়েছে। তবে বিদেশি ও স্থানীয় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের একটি বড় অংশই ধারাবাহিকভাবে শেয়ার বিক্রি করছে।

গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কেনাবেচা হওয়া প্রায় ৭৯ শতাংশ শেয়ারের দর বৃদ্ধিতে প্রধান মূল্যসূচক বেড়েছে ১ দশমিক ৬৬ শতাংশ, লেনদেনও বেড়েছে ১৭ শতাংশের বেশি।

গতকাল ডিএসইতে সবচেয়ে বেশি বেড়েছে সেবা ও নির্মাণ, পাট, সাধারণ বীমা, খাদ্য ও অনুষঙ্গ, প্রকৌশল ও তথ্যপ্রযুক্তি খাতের শেয়ার দর।

এসব খাতের বাজার মূলধন বেড়েছে ২ দশমিক ৮ থেকে ৫ দশমিক ৯ শতাংশ পর্যন্ত। সবচেয়ে কম বেড়েছে ব্যাংক খাতের বাজার মূলধন (শূন্য দশমিক ৫ শতাংশ)।

গতকাল ডিএসইর বাজার মূলধন বেড়েছে প্রায় পাঁচ হাজার কোটি টাকা। তবে বাড়েনি এনবিএফআই খাতের বাজার মূলধন।

গতকাল ৩৫৬টি সিকিউরিটিজের মধ্যে দর বেড়েছে ২৮০টির, কমেছে ৪৪টির, অপরিবর্তিত ৩২টির দর। এতে প্রধান মূল্যসূচক আগের দিনের চেয়ে ৭৩ পয়েন্ট বেড়ে ৪৫১৩ পয়েন্টে উঠেছে। ফলে বছরের শুরু থেকে সূচকগুলো যে পয়েন্ট হারিয়েছিল, এক সপ্তাহে তার চেয়ে বেশি বেড়েছে।